আলোময়.কম হোম,ইসলাম ও বিজ্ঞান, ফিডব্যাক,অংশ নিন fb page

রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৩

Parts of Speech এর আলোচনা : Noun

ইংরেজি শিখতে Parts of Speech এর কিছুটা গুরুত্ব রয়েছে। তবে এটার পেছনে খুব বেশি সময় দেবার দরকার নেই। মোটামুটি  কোন একটি শব্দ দেখে এটি কোন Parts of Speech তা চিনতে পারাই যথেষ্ট। উদাহরণ ও সংজ্ঞা সহ বিস্তারিত প্রকারভেদ না জানলেও চলবে। তবে বিভিন্ন Parts of Speech এর গুরুত্বপূর্ণ কিছু শব্দের তালিকা করে রাখলে ভাল হয়। আমরা আগামীর পোস্টে এরকম তালিকা  দেব, ইনশা’আল্লাহ। তবু নিজেও খাতা-কলমে একটি তালিকা করলে প্র্যাকটিস হলো। মনে রাখতে হবে প্র্যাকটিসের কোন বিকল্প নেই।
যাই হোক আপাতত আমরা Noun চিনব।
 Parts of Speech চিহ্নিত করার ছড়ায় বলেছিলাম  যা চোখে দেখা যায় তাই Noun। ঠিকই আছে। তবে আরো Noun ও আছে যা চোখে দেখা যায় না (Abstract Noun  বা গুণ, অবস্থা ইত্যাদি)
Noun মূলত পাঁচ প্রকার।
১. Proper Noun:  কোন ব্যক্তি, বস্তু, স্থান বা বিশিষ্ট কিছুর নির্দিষ্ট  নাম। যেমন নির্দিষ্ট কোন ব্যক্তি Farhad, Sabbir ইত্যাদি। নির্দিষ্ট কোন স্থান (Place) যেমন Dhaka, Motijheel ইত্যাদি; নির্দিষ্ট কোন ফুলের (Flower-ইংরেজি নামও দেবার কারণ আছে, একটু পরেই দেখেবেন) নাম যেমন Rose, Cactus ইত্যাদি।
২. Common Noun: অনেকগুলো একজাতীয় Proper Noun কে যেই সাধারণ ( এখানে সাধারণ  মানে Common, Normal নয়!) নামে ডাকা যাবে তাই Common Noun। যেমন উপরের Proper Noun এর উদাহরণগুলো খেয়াল করুন। Farhad, Sabbir কে যে কমন নামে ডাকা যাবেতো হলো Man অথবা বলতে পারেন  Boy। অতএব Boy  হলো Common Noun। একইভাবে  Rose, Cactus এর সাধারণ নাম হলো ফুল মানে Flower। তাই Flower হলো কমন নাউন। এছাড়াও Dhaka, Motijheel হলো স্থান বা Place, ফলে Place হলো Common Noun।
এখান থেকে একটা সহজ সমীকরণ পাওয়া যায় , সেটা হলো Common Noun এর উদাহরণ দিলে আমরা Proper Noun পাব। আর সমজাতীয় কিছু Proper Noun কে যে সাধারণ নামে ডাকা যায় তাই Common Noun।
একটি ছোট্ট চার্ট দিচ্ছি-
Common Noun           Common Noun এর example( Proper Noun)
Animal                          Tiger, Leopard, Lion, Ass etc
River                           Padma, Amazon, Rhine, Meghna etc
Fruit                             Mango, Banana, Guava etc
Bird                             Crow, Cuckoo etc      
আশা করি More than Clear!!!!! অন্যথায় মন্তব্য দিন বা যোগাযোগ করুন
৩. Collective Noun:  Common Noun এর অনেকগুলো উদাহরণ মিলে (মানে অনেকগুলো Proper Noun একত্র হয়ে) যদি কোন দল, গ্রুপ বা সমষ্টি তৈরি করে তবে Collective Noun বলা হবে। Collective মানেই সমন্বিত। যেমন বলা হয় যে তাদের Collective Effort (দলগত প্রচেষ্টা)র কারণে সাফল্য এসেছে।
যেমন কয়েকজন ছাত্র নিয়ে গঠিত হয় একটি ক্লাস। সুতরাং Class হচ্ছে Collective Noun। উল্লেখ্য এখানে ছাত্র (Student) হলো Common Noun। আর নির্দিষ্ট কোন Student এর নাম বললে তা হবে Proper Noun যেমন Hassan, Zubayir ইত্যাদি। এছাড়াও যেমন কয়েকজন গায়ক (Singer) মিলিত হয়ে গঠন করেন Band, কয়েকজন Player নিয়ে গঠিত হয় একটি Team, কিছু ডাকাত (Robber) নিয়ে গ্যাং বা ডাকাতদল (Gang)। এসবক্ষেত্রে আবার যথাক্রমে Singer, Player, Robber হলো Common Noun।
৪. Material Noun: কোন বস্তু বা পদার্থ যেমন -Gold, Silver etc. এটা তেমন গুরুত্বপূর্ণ নয়।
৫. Abstract Noun: এটা বোঝা আবার কিছুটা জরুরী। Adjective বুঝতে এটা কাজে লাগবে। আগে বলেছিলাম যা চোখে দেখা যায় তাই Noun । ব্যতিক্রমও আছে, আর তাই Abstract Noun। আসলে শুধু চোখ নয় কোন ইন্দ্রিয়ই এটাকে ধরতে পারবে না। এটা হলো কোন ব্যক্তি বা বস্তুর দোষ , গুণ বা  অবস্থা। আর দোষ, গুণ বা অবস্থাধারী ব্যক্তি বা বস্তুকে বলে Adjective। যেমন Honest হলো একটি গুণ, ফলে এটি Noun। আর Honesty যার আছে সে হলো Honest। তাই Honest  হলো Adjective। সামনের পোস্টে বিস্তারিত আসছে...........


2 মন্তব্য(গুলি):