আলোময়.কম হোম,ইসলাম ও বিজ্ঞান, ফিডব্যাক,অংশ নিন fb page

বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৩

Number (বচন) ও Person (পুরুষ) এর আলোচনা

সামনের দিকে বিভিন্ন জায়গায় Number ও Person এর সুস্পষ্ট ধারণা কাজে লাগবে, বিশেষ করে Sentence making (বাক্য-তৈরী) এর জন্যে।
Number (বচন): আমি চিরাচরিত কোন সংজ্ঞা দিতে যাচ্ছি না। কারণ আমার উদ্দেশ্য এখানে কোন তত্ব পরিবেশন করে থিসিস করা নয়। বরং আমি আগ্রহী পাঠকদেরকে বিষয়গুলি হৃদয়ঙ্গম করাতে চাই।
যাক, Number বা বচন দ্বারা বোঝায় Subject বা Object এর সংখ্যা। এটি দুই প্রকার।
১. ‍Singular বা একবচন: এটা দ্বারা একজন/একটি ব্যক্তি/বস্তু বোঝাবে। যেমন Rahmat, He, A pen, A man ইত্যাদি
Sentence: A man is calling you (একজন লোক তোমাকে ডাকছে)
২. Plural বা বহুবচন: একের অধিক ব্যক্তি বা বস্তু বোঝাবে। যেমন Rahmat and Ahad, He and His Friend, They, We, Two People, Three Friends etc.
Sentence: Two people have been killed (দুই জন লোক মারা গিয়েছে)
সতর্কতা: Number কে দেখতে খুবই সহজ এবং নিরীহ মনে হলেও Number ও Person নিয়ে যখন একত্রে চিন্তা করতে হয় তখন অনেক সময় দেখা দেয় বিভ্রান্তি (Confusion)। সহজেই মনে রাখতে হবে Singular  মানে একজন আর Plural  মানে একাধিক। তাহলেই কেল্লাফতে! অতএব সতর্ক! সামনে কিন্তু এটা কাজে লাগবে, তালগোল পাকানো যাবে না।

Person বা পুরুষ: Person হলো বাক্যের ‍Subject (কর্তা) এর Status (অবস্থা)। Person দ্বারা বোঝায় যখন কেউ কথা বলছে সে কার কথা বলছে-নিজের ব্যাপারে, তার সামনে যে শ্রোতা উপস্থিত তার ব্যাপারে নাকি অনুপস্থিত কারো ব্যাপারে। অতএব  Person তিন প্রকার।
১. নিজের ব্যাপারে কিছু বললে সংশ্লিষ্ট Subject হবে First Person  বা উত্তম পুরুষ। এর উদাহরণ মাত্র দুইটি- I, We (বাংলায় আমি, আমরা)
যেমন কেউ নিজের ব্যাপারে বলল- I have already finished the job (আমি ইতোমধ্যে কাজটি শেষ করে ফেলেছি)
২. সামনে উপস্থিত শ্রোতার ব্যাপারে কিছু বললে সংশ্লিষ্ট Subject হবে Second Person বা মধ্যম পুরুষ। ইংরেজিতে এর উদাহরণ মাত্র একটি-You. বাংলায় দুইটি -তুমি, তোমরা।
যেমন You have done a great job- তুমি একটা দারুণ কাজ করেছো।
৩. যার সম্পর্কে কথা বলা হচ্ছে সে অনুপস্থিত হলে সেই হবে Third Person  বা নাম পুরুষ। I, We এবং You  অর্থ্যাৎ আমি, তুমি, আমরা, তোমরা এই চারটি ছাড়া যত Subject পাওয়া যাবে সবাই Third Person.
 এর উদাহরণ অসংখ্য। যেমন He, She, It (ইহা), They, Rahmat, Sabbir, The name of my father, A man, Three people etc. আপনি মনে মনে আরো উদাহরণ বের করুন..কিছুক্ষণ এটা নিয়ে ভাবতে থাকুন.......
যেমন: Sabbir has striken a ton (সাব্বির একটি সেঞ্চুরি মেরেছে)

Note: দেখা যাচ্ছে Singular এবং Plural Number উভয়েই আবার Ist, 2nd বা 3rd Person হতে পারে। যেমন
Singular-1st: I
Singular-2nd: You (বাংলায় যা ‘তুমি’)
Singular-3rd: He, She, It, Rahmat, Zubayir, My name etc. (এটার প্রতি একটু বিশেষ দৃষ্টি দিন, কাজে লাগবে পরে)
Plural-1st: We
Plural-2nd: You
Plural-3rd: They, Rahim and his friend etc.

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন